lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
Last Updated 2023-04-30T10:25:23Z
জাতীয়

আমিনপুরে সওজের জায়গা দখল করে বহুতল ভবন ও মার্কেট নির্মাণ

Advertisement

আলমগীর হুসাইন অর্থ:-

পাবনা সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কের পাশের বাঁধেরহাট, আমিনপুর বাজার বাসস্ট্যান্ড, কাশিনাথপুর মোড়সহ নগরবাড়ির গুরুত্বপূর্ণ জায়গাগুলো স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা আবারো অবৈধ দখলের মাধ্যমে বহুতল ভবন ও মার্কেট নির্মাণ করছেন। অবৈধ এই দখলের সাথে সওজের কিছু অসাধু কর্মকর্তা কর্মচারী জড়িত বলে অভিযোগ উঠেছে।

গত বছরের শেষের দিকে পাবনা সড়ক ও জনপথ বিভাগ মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কের পাশে অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা করে। সেই অভিযানে কাশিনাথপুর, নগড়বাড়ি ও বাঁধেরহাটের ছয় শতাধিক আধাপাকা-কাঁচা দোকান ঘর ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়। বর্তমানে উচ্ছেদকৃত সেসব এলাকার কিছু কিছু জায়গা স্থানীয় প্রভাবশালীরা আবারো অবৈধ দখলে নিচ্ছেন এবং সেখানে আরসিসি পিলারের ভিত্তি স্থাপন করে বহুতল ভবন ও মার্কেট নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন। সওজের কাশিনাথপুর সেকশনাল অফিসের কিছু অসাধু প্রকৌশলী ও কর্মচারী লাখ লাখ টাকার বিনিময়ে এই অবৈধ দখলের ব্যাপারে নিরবতা পালন করছেন।

বেড়া উপজেলার কাশিনাথপুর-কাজিরহাট আঞ্চলিক মহাসড়কের বাঁধেরহাট বাজারের কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, এলাকার প্রভাবশালী  অনেকেই সড়ক ও জনপথ বিভাগের গুরুত্বপূর্ণ জায়গাগুলো অবৈধ দখলে নিয়ে আরসিসি পিলারের ভিত্তি স্থাপন করে সেখানে বহুতল ভবন ও মার্কেট নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন।

অভিযোগ উঠেছে, বাঁধেরহাটে যেসব বহুতল ভবন ও মার্কেট নির্মাণ করা হচ্ছে, এর সাথে সওজের কাশিনাথপুর সেকশনাল অফিসের কিছু কর্মকর্তা-কর্মচারীর সহযোগিতা রয়েছে। তারা ঊর্ধ্বতন কর্মকর্তাদের ম্যানেজ করে একই কর্মস্থলে ২০-২১ বছর কর্মরত থাকার সুবাদে অর্থের বিনিময়ে অবৈধ দখলে সহযোগিতা করেছেন। সওজের পাবনা অফিসের একটি সূত্র জানায়, কিছু প্রভাবশালী ব্যক্তি সওজের ওই কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতায় আমিনপুর ও কাশিনাথপুর মোড় এলাকায় সওজের উদ্ধারকৃত জায়গা পুনঃদখল করে পাকাবাড়ি ও দোকানঘর নির্মাণ করে ভাড়া দিয়েছেন।

বেড়া উপজেলার রূপপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবুল হাসেম উজ্জল জানান, বাঁধেরহাট আমার ইউনিয়নে অবস্থিত। গত বছরের শেষ দিকে অবৈধ দখল উচ্ছেদ অভিযানে পাবনা সড়ক ও জনপথ বিভাগকে জনবল দিয়ে সহযোগিতা করেছি। কিন্তু এখন দেখতে পাচ্ছি সরকার দলীয় নামধারী কিছু নেতা ক্ষমতার অপব্যবহার করে উচ্ছেদকৃত জায়গাগুলো আবার দখল করে পাকা ভবন নির্মাণ করছেন।

পাবনা সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মনসুর আহম্মেদ মোবাইল ফোনে বলেন, বেদখল জায়গা দখলমুক্ত করতে এবং উদ্ধার হওয়া জায়গাগুলো স্থায়ীভাবে দখলমুক্ত রাখার জন্য নানা পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। খুব তাড়াতাড়ি অবৈধ দখলদারদের বিরুদ্ধে আবারো উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।