lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বুধবার, ৭ জুন, ২০২৩
Last Updated 2023-06-07T15:04:03Z
বিশ্ববিদ্যালয় সংবাদ

পবিপ্রবিতে প্রভাষক নিয়োগে নূতন যোগ্যতা নির্ধারণ

Advertisement

মোঃ রিয়াজুল ইসলাম,পটুয়াখালী প্রতিনিধিঃ 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) প্রভাষক নিয়োগে নূতন যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। 

ইউজিসি কর্তৃক প্রণীত অভিন্ন শিক্ষক  নিয়োগ নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে গত ১২.০১.২৩ খ্রি. তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৪৯তম সভার ৩নং সুপারিশ ও ২৩.০১.২৩ খ্রি. তারিখে অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের ৫০তম সভার সিদ্ধান্তমূলে এ বিধান তৈরি করা হয়েছে।

রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) প্রফেসর ড. সন্তোষ কুমার বসু স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আইন অনুষদ/ কলা ও মানবিক অনুষদ/ বিভাগ/ বিষয়সমূহে প্রভাষক নিয়োগে একজন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে ৪ বছর মেয়াদী স্নাতক/ স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি এবং উভয় পরীক্ষায় সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে। 

কৃষি, ব্যবসায় প্রশাসন, ইন্জিনিয়ারিং, মাৎস্যবিজ্ঞান, এএনএসভিএম, এনএফএস ও ইএসডিএম অনুষদ/ বিভাগ/ বিষয়সমূহে প্রভাষক নিয়োগে একজন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে ৪(চার)/৫(পাঁচ) বছর মেয়াদী স্নাতক/  স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি এবং উভয় পরীক্ষায় সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.৬০ থাকতে হবে। 

এছাড়াও সকল অনুষদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রথম বিভাগ থাকতে হবে অথবা এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় মোট জিপিএ ১০.০০(৫.০০+৫.০০) এর মধ্যে কমপক্ষে জিপিএ ৯.০০ থাকতে হবে। পরীক্ষার ফলাফল সিজিপিএ/ জিপিএ আকারে না হয়ে যদি প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রকাশিত হয়, সেক্ষেত্রে ৭০℅ বা তদূর্ধ্ব নম্বরধারী প্রভাষক পদে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে এবং নম্বরের ভিত্তিতে শীর্ষ ৫ জন ইন্টারভিউ এর জন্য বিবেচিত হবে। সংশ্লিষ্ট বিষয়ে ৪(চার)/৫(পাঁচ) বছর মেয়াদী স্নাতক/স্নাতক( সম্মান) পরীক্ষায় স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের ব্যাচভিত্তিক শীর্ষ ৭℅( শতকরা সাত ভাগ) ছাত্রছাত্রী আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে। তবে যেসকল ছাত্রছাত্রীদের ট্রান্সক্রিপ্টে মেধাস্থান উল্লেখ নেই সেসকল প্রার্থীদের প্রভাষক পদে আবেদনের জন্য স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণক কর্তৃক মেধাস্থান উল্লেখপূর্বক প্রত্যয়নপত্র আবেদনের সাথে জমা দিতে হবে। প্রভাষক পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।