lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
শুক্রবার, ৯ জুন, ২০২৩
Last Updated 2023-06-09T05:04:08Z
জেলার সংবাদ

নরসিংপুর ইউনিয়ন ওয়েলফেয়ার সোসাইটি ইউকে'র টাকা আত্মসাতের অভিযোগে তিনজন'র ডাইরেক্টরশীপ বাতিল

Advertisement

দোয়ারাবাজার(সুনামগঞ্জ):

লন্ডনস্থ দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর ইউনিয়নের বাসিন্দাদের নিয়ে গঠিত স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন নরসিংপুর ইউনিয়ন ওয়েলফেয়ার সোসাইটি ইউকে'র ব্যাংক একাউন্ট হতে টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এতে তিনজনের ডাইরেক্টরশীপ  বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুন) এক বিবৃতিতে সংগঠনের নেতৃবৃন্দ বলেন, নরসিংপুর ইউনিয়ন ওয়েলফেয়ার সোসাইটি ইউকে'র ব্যাংক থেকে টাকা গায়েব হওয়ার যে খবরটি মিডিয়াতে এসেছে। এঘটনা সত্য। নরসিংপুর ইউনিয়ন ওয়েলফেয়ার সোসাইটির ব্যাংক একাউন্টে থাকা সব টাকা কিছু ব্যক্তির দ্বারা উধাও হয়ে গেছে। সোসাইটির একাউন্টে এখন ব্যালেন্স মাত্র ১ পাউন্ড ৬২ পেন্স (£1.62).। 

তারা জানান, সোসাইটির ব্যাংক একাউন্ট তিনজনের নামে থাকলেও সংগঠনের ফান্ড রাইজিং সেক্রেটারি আব্দুর রহমান  ও সাবেক সেক্রেটারি আব্দুল ছালাম এই দুইজন একাউন্টহোল্ডারের কাছে চেকবুক ও অনলাইন ব্যাংকিং কন্ট্রোল ছিল। তবে দুই একাউন্টহোল্ডার বেশ কিছুদিন যাবত সংগঠনের আর্থিক হিসাব না দেওয়ার কারণে HMRC তে বার্ষিক হিসাব দাখিল ওভারডিউ হয়ে যায়। হিসাব না দেওয়ায় সন্দেহ হলে সংগঠনের দুইজন প্রতিনিধি ব্যাংকে যোগাযোগ করেন। তখনই সোসাইটির ব্যাংক স্ট্যাটমেন্টে উঠে আসে ভয়াবহ এক চিত্র। সমাজের অসহায় মানুষদের জন্য জমানো সব টাকা উধাও।

দীর্ঘ প্রায় ৯ বছর যাবত সোসাইটির সদস্যরা সংগঠনের একাউন্টে চাঁদা দিয়ে আসছেন। সাবেক সদস্য মরহুম রমজান আলী ও  ৭ বছর এই সংগঠনে নিয়মিত চাঁদা দিয়েছেন। অত্যন্ত দুঃখের বিষয় যে, আজ জীবিত, মৃত সকল সদস্যদের সাথে বিশ্বাসঘাতকতা করে সংগঠনের তহবিল তসরুফ করা হয়েছে। 

নেতৃবৃন্দ আরো জানান, ফান্ডরাইজিং সেক্রেটারি আব্দুর রহমান  ও সাবেক সেক্রেটারি আব্দুল ছালাম এই দুইজন একাউন্টহোল্ডার স্বাক্ষরকারী তৃতীয় ব্যক্তি - সাবেক সভাপতি সফিকুর রহমান এর অজান্তে একাট্টা হয়ে সদস্যদের অনুমতি ছাড়া মনগড়া চ্যারিটির টাকা খরচ করেছেন। ব্যাক্তিগত লেনদেন সহ অনলাইনে একটি একাউন্টে টাকাগুলো ট্রান্সফার করেছেন।

ব্যাংক স্ট্যাটমেন্ট ঘেটে দেখা যায়, বিভিন্ন সময়ে চেকের মাধ্যমে টাকা উত্তোলন করা হয়েছে এবং নিম্নোক্ত ব্যাংক একাউন্টে 

(Sort code: 206788, A/c No: 90692824. Barclays Bank, Plaistow branch, London)

কয়েক দফা অনলাইনে টাকা ট্রান্সফার করা হয়েছে।তারা আরও জানান, ২০২২ সালের ৮ নভেম্বর সংগঠনের সাধারণ সভায় ফান্ড রাইজিং সেক্রেটারি আব্দুর রহমান জানিয়েছিলেন, সোসাইটির ব্যাংক ব্যালেন্স আছে £5,526.62. আজ সেটা তছনছ হয়ে এর পরিমাণ এসে দাড়িয়েছে মাত্র £1.62 এ।

এসময় ক্ষোভ প্রকাশ করে সংগঠনের নেতৃবৃন্দ আরও বলেন, এই তহবিল তসরুফের দ্বারা উক্ত দুই একাউন্টহোল্ডার সদস্যদের সাথে শুধু বিশ্বাসঘাতকতাই করেননি, এ দেশে (লন্ডন) প্রচলিত আইন লঙ্ঘন করেছেন এবং সংগঠনের সংবিধান লঙ্ঘন করেছেন। এদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া শুরু হয়েছে এবং ইতিমধ্যে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণে করা হয়েছে। আইনী প্রক্রিয়ায় গরীব ও অসহায় মানুষদের টাকা ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে।

নরসিংপুর ইউনিয়ন ওয়েলফেয়ার সোসাইটি ইউকে'র তহবিল তসরুফের সাথে সরাসরি জড়িত দুই ব্যক্তি আব্দুর রহমান ও আব্দুল ছালাম এর ডাইরেক্টরশীপ বাতিল করা হয়েছে। তাদের এ কাজে সহযোগিতা করার জন্য এবং শপথ ভঙ্গ করে সংগঠনে বিশৃংখলা সৃষ্টির জন্য জন্য জহিরুল ইসলাম এর ডাইরেক্টরশীপও বাতিল করা হয়েছে। গত ৩০ মে সোসাইটির এক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে জানান তারা।

নেতাকর্মীরা আরও জানান,ডাইরেক্টরশীপ বাতিলের সিদ্ধান্তে সংক্ষুদ্ধ হয়ে তারা বিভিন্ন জনকে হুমকি ধামকি ও কটুক্তি করছেন এবং সম্প্রতি হুবহু একটি ফেইক ফেসবুক পেজ তৈরি করে বিভ্রান্তি ছড়াচ্ছেন। সকলকে এব্যাপারে সতর্ক থাকার ও ধৈর্য ধরার অনুরোধ করেন।

সোসাইটির পক্ষ থেকে এই মর্মে সবাইকে আশ্বস্ত করা হচ্ছে যে, এসব ঘটনা সংগঠনের মানবিক কাজকর্মে প্রভাব ফেলবে না। এদের সহযোগিতা ছাড়াই সংগঠন গত পাঁচ মাসে প্রায় পাঁচ লক্ষাধিক টাকার মানবিক সহায়তা দিয়েছ। অতীতের ন্যায় সোসাইটি সর্বদা অসহায়, গরীব-দূখী মানুষের পাশে থাকবে।

সত্য ও ন্যায়ের পথে সকলের আন্তরিক দোয়া ও সহযোগিতা কামনা করেন সংগঠনের নেতৃবৃন্দ।