lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
Last Updated 2024-02-08T12:50:39Z
সারাদেশ

মাদারীপুরে নন্দকুমার মডেল ইনস্টিটিউশন বিদ্যালয়ে পিঠা উৎসব-২০২৪ অনুষ্ঠিত - BD Prokash

Advertisement

 

মীর ইমরান-মাদারীপুরঃ


মাদারীপুরের শিবচরে নন্দকুমার মডেল ইনস্টিটিউশন বিদ্যালয়ে দিনব্যাপী পিঠা উৎসব-২০২৪ অনুষ্ঠিত। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)  সকালে নন্দকুমার মডেল ইনস্টিটিউশন এ দিনব্যাপী পিঠা উৎসবের শুভ উদ্বোধন করেন শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুলাহ আল মামুন। নন্দকুমার মডেল ইনস্টিটিউশন বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে ৮ টি স্টলে ঐতিহাসিক গ্রাম বাংলার হারিয়ে যাওয়া, কাঁটা, ঝুরি,পাটি সাপটা, ঠোস, চিতই, সইপিঠা, নৌকাসহ বাহারি রকমের পিঠা পাওয়া যায় ।



পিঠা উৎসবের অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠিত হয় এক সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নৃত্য, সংগীত ও কবিতা আবৃত্তিতে অংশ নেন বিদ্যালয়ের শিক্ষার্থী।



গ্রামীণ ঐতিহ্যের এই আয়োজন দেখতে ছুটে আসেন বিভিন্ন গ্রাম থেকে অতিথিরা,ভীড় করে শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষ। উৎসবটি পরিনত হয় মিলন মেলায়। মুগ্ধ দর্শনার্থীদের পাশাপাশি ক্রেতারাও। ঘরোয়া পরিবেশে তৈরী করা পিঠা ভোজন রসিকদের মন জুড়িয়ে দেয়। তবে এমন উৎসবে অংশ নিতে পেরে খুশি নারী নতুন দোকানী ও উদ্যোক্তারা।



আয়োজকরা জানান, এক সময়ে পৌষ-পার্বণ এলেই বাঙালির ঘরে ঘরে তৈরী হতো নানান রকমের পিঠা। কালের বিবর্তনে তা অনেকটাই হারিয়ে যেতে বসেছে। সেই ঐতিহ্যকে ধরে রাখতে এবার আয়োজন করা হয় পিঠা উৎসবের২০২৪। ক্ষুদ্র হলেও আগামীতে পিঠা উৎসব আরো বৃহৎ আকারে করার পরিকল্পনা জানান আয়োজকরা।



এ বিষয়ে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুলাহ আল মামুন বলেন, নন্দকুমার মডেল ইনস্টিটিউশন বিদ্যালয় পিঠা উৎসব-২০২৪ ও সাংস্কৃতিক অনুষ্ঠান একদিকে শিক্ষার্থী বিনোদনে কাজ করবে, অন্যদিকে পড়ালেখায় আরো উৎসাহ বাড়াবে। উপজেলার প্রতিটি বিদ্যালয়ে এমন আয়োজন করার উদ্যোগ নেয়া হবে।



এ সময় আরো উপস্থিত ছিলেন শিবচর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও নন্দকুমার মডেল ইনস্টিটিউশন বিদ্যালয় এর সভাপতি মোঃ ডাঃ সেলিম মিয়া,শিবচর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফাহমিদা আক্তার,উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মাকসুদুর রহমান ,অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, নন্দকুমার মডেল ইনস্টিটিউশন এর প্রধান শিক্ষক হারুন-অর-রশিদ,অনুষ্ঠানের পরিচালনা ও উপস্থাপনায় ছিলেন নন্দকুমার মডেল ইনস্টিটিউশন বিদ্যালয় এর সহকারী শিক্ষক মোঃ এমামুল হাওলাদার ( লিটু)।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।