lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
Last Updated 2024-02-22T16:06:59Z
জাতীয়

কাশীনাথপুরে ‘একুশ আমার অহংকার' শীর্ষক সেমিনার অনুষ্টিত

Advertisement


 

নিজস্ব প্রতিবেদক: ২১শে ফেব্রুয়ারি (বুধবার) সন্ধ্যা সাড়ে সাতটায়  পাবনা জেলার কাশীনাথপুরের ঐতিহ্যবাহী প্রয়াস ২১ শে মেলামঞ্চে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সেমিনার টি অনুষ্ঠিত হয়। কাশিনাথপুর শহীদ নুরুল হোসেন ডিগ্রি কলেজের আয়োজনে সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এবং বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার অ্যাসোসিয়েশনের পাবনা জেলার সভাপতি ড. মো. আবদুল মজিদ। 



সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষালোক পত্রিকার নির্বাহী সম্পাদক ও শিক্ষা গবেষক জনাব আলমগীর খান। অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পাবনা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক, কবি ও লেখক আখতার জামান, সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান আব্দুর রব।শহীদ নূরুল হোসেন ডিগ্রি কলেজের কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) তরিত কুমার কুন্ডুর পক্ষে সভাপতিত্ব করেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মাহবুব হোসেন। আলোচকগণ মহান একুশের ইতিহাস, চেতনা এবং সাহিত্য ও  সাংস্কৃতিক প্রেক্ষাপট তুলে ধরেন। ড. মো. আবদুল মজিদ বলেন, ৪৭ এর দেশ বিভাগের পর পাকিস্তানি শাসকগোষ্ঠীর প্রথম লক্ষ্যই ছিল মাতৃভাষা বাংলার উপর আঘাত হানা। এছাড়া সেমিনারে আলোচকগণ বই পড়ার উপরে গুরুত্ব আরোপ করেন। পাশাপাশি বিজ্ঞান, ধর্ম ও দর্শন সকল বিষয়ে জ্ঞানলাভের গুরুত্ব তুলে ধরেন।


আলোচনায় আরও অংশগ্রহণ করেন পাবনা সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের প্রধান জনাব আব্দুর রব, কবি গীতিকার ও সাংস্কৃতিক সংগঠক মোঃ হুমায়ুন কবির, শহীদ নুরুল হোসেন কলেজের ইংরেজি বিভাগের সরকার অধ্যাপক মোহাম্মদ আবু জাহিদ ও লাইব্রেরি ও তথ্য বিজ্ঞান বিভাগের সিনিয়র শিক্ষক এম এম শাহাবুদ্দীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক মোঃ সালাউদ্দিন হোমার।