lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
Last Updated 2024-02-17T08:19:21Z
সাহিত্য

এলিয়েনকে পান্তা ভাত খাওয়ানো কে এই টারজান? - BD Prokash

Advertisement

মো: মহিব্বুল্লাহ :


শিশু শিল্পী হিসেবে কাজ শুরু করলেও আজ তিনি হেটেছেন অনেক পথ। কবিতা, গল্প, সাহিত্য, নাটক, চলচ্চিত্র, সবখানেই আছে তার বিচরণ। তারিকুল আমিন, ডাক নাম টারজান। জন্মগ্রহণ করেন ১৯৯৫ সালের ৮ আগস্ট যদিও সার্টিফিকেটে লেখা আছে ১৯ ডিসেম্বর ১৯৯৮।



বাপকা বেটা সিপাইকা ঘোড়া প্রবাদের মান রেখেছেন তিনি। তরিকুল আমিনের পিতা অথই নূরুল আমিন ও একজন কবি, লেখক, সাহিত্যিক, রাজনীতিবিদ, ব্যবসায়ী। মা নাসিমা বেগম।



বরাবর মোহনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০০৮ সালে প্রাথমিক শেষে ঢাকা উদ্যান পাবলিক স্কুল থেকে ২০১৪ সালে এস এস সি পাশ করেন। ঢাকা উদ্যান সরকারি মহাবিদ্যালয় থেকে এইচ এস সি এবং  সরকারি শহীদ সোহ্ওহ্য়ার্দী কলেজ হতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে  স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে ফাতেমা ল কলেজে (২০২৩-২৪) অধ্যয়নরত আছেন তরিকুল আমিন।



লেখার শুরুটা হয় কবিতা দিয়ে তখন তিনি ৭ম শ্রেণির ছাত্র। এরপর প্রবন্ধ আর গল্প লিখছেন ২০১৭ সাল থেকে যা ছাপা হয়েছে বিভিন্ন সরকারি বেসরকারি পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে।



১৯৯৮ সালে ‘টোকাই নাট্য দলে’ শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছেন তিনি। তার অভিনয় গুরু শেখ মেহেদী হাসান সাজু। বর্তমানে কাজ করছেন ‘কণ্ঠশীলন’ ও ‘নান্দনিক নাট্য সম্প্রদায়ের’ সাথে।  তার অভিনিত নাটকগুলো হল আকরাম খান পরিচালিত ধারাবাহিক নাটক ‘নাবিলা চরিত্র’, একক নাটক ফেরারি পাখি, সাগর জাহান পরিচালিত ‘প্রথম প্রেম টোকাই’ (একক), জাকির হোসেন পরিচালিত একক নাটক ‘গলির ধারের ছেলেটি’, আবুল হায়াত পরিচালিত ধারাবাহিক নাটক ‘আলো আমার আলো’ , রংধনু, শফিউল আযম শফিক পরিচালিত নাটক ‘আরাধনা’, মা, এস এম আক্তার পরিচালিত ‘নাও খেলা’, জাকির হোসেন জাকি পরিচালিত ‘আয়নায় মুখ’, ছেলে আমার ছেলে, , পালক লালীর মন, গ্রামটির নাম খঞ্জনা, ইট কাঠের খাঁচা, কাগজের রঙীন ফুল, মিজানুর রহমান রাতুল পরিচালিত ‘বড় আশা করে’, বিটিভে প্রচারিত হয়েছে নাটক যুবরাজ।



 ‘ম্যাজিক টুথ পাউডার’ (আমার নাম মফিজ, ভাড়া হচ্ছে ৩০), ‘গ্রামীণ ফোন’, ‘গাজী ট্যাঙ’, ‘সিটিসেল’, ‘বাংলালিংক’, ‘জাগো মানুষ জাগো’, সহ ‘দুনীতি প্রতিরোধ বিজ্ঞাপনেও কাজ করেছেন তিনি 



রয়েছে রুপালি জগতের বড় পর্দায় কাজ করার অভিজ্ঞতা। আলেকজেন্ডার অভিনিত ‘ভাড়াটিয়া প্রেমিক’, মনের মানুষ, সোহেল রানা বয়াতি পরিচালিত ‘নয়া মানুষ’ সিনেমায় কাজ করেছেন তিনি। 



ছোট পর্দা বড় পর্দায় কাজ করলেও মঞ্চ নাটক ছেড়ে যাননি তিনি। তার অভিনীত মঞ্চনাটকগুলো হলো টোকাই নাট্য দল পরিবেশনায় (রোজিনা, নূরজাহান, উপলব্ধি, শুভবুদ্ধি, রংধনু, পানা।) নান্দনিক নাট্য সম্প্রদায় আয়োজিত নাটক ‘ক্লিপেট্ট্রা’, ‘রাজা বাহাদুর শাহ’, হুমায়ুন আহমেদের লেখা ‘নৃপতি’, পরিবেশ থিয়েটার আয়োজিত রায়ের বাজার বদ্ধভূমির ইতিহাস নিয়ে নাটক ‘চোখবাঁধা মাইক্রোবাস’।



এ বছর বইমেলায় ছোটদের সময় প্রকাশনী থেকে বের হয়ে তার নতুন শিশুতোষ গল্পের বই  “এলিয়েন খাবে পান্তাভাত”।