lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
Last Updated 2024-02-14T10:14:14Z
বসন্ত বরন

সারাদেশের ন্যায় পঞ্চগড়ে উৎযাপিত হচ্ছে বসন্ত বরণ উৎসব

Advertisement


 

আছমা আক্তার আখি, পঞ্চগড় জেলা প্রতিনিধি:-

 বুধবার পঞ্চগড়ে পহেলা ফাগুন   উপলক্ষে সরকারি মকবুলার রহমান কলেজ মাঠে পহেলা ফাল্গুন   বসন্ত বরণ ও  প্রকৃতির নিয়ম অনুযায়ী বসেছে বাহারি রঙের পিঠার দোকান, সেই সাথে অনুষ্ঠিত হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। 


এই ফাল্গুন কে ঘিরে যা না বললেই নয়, গাছে গাছে পুরাতন পাতা বিদায় নিয়ে নতুন পাতার কুরি মেলছে, গাছে গাছে ফুটছে পলাশ শিমুল নানান রঙ্গের ফুল,সেই সাথে আম লিচুর মুকুলের গন্ধে ঘ্রাণে ঘরণী হয়েছে আকুল গাছে গাছে পাখিদের কলকাকলিতে পূর্ণতা যেন পেয়েছে  ফাল্গুনে । 


রাস্তা দিয়ে হেটে যেতে হঠাৎ  এক ঘরণীর কন্ঠ থেকে ভেশে আশা গান সুনা যায় ঘরণী গাইছিল, দেখো চাঁদ উঠেছে আকাশে বনে ফুটেছে ফুল ঝিকিমিকি তাঁরা জলে মনটা আজ আকুল। 


এযেনো ফাল্গুনের এক অপরুপ সুন্দরর্যের নীলা ভূমি। জোছনা রাতে বইছে সুঁই সুঁই বাতাস ঝড়ছে প্রকৃতির পুরাতন পাতা যেন টিনের চালে নূপুর বাজে মন হয় উতলা , কেনো জানিনা মনে পরে অনেক দিন আগের পুরনো কথা।নতুন রঙে সেজেছে বসন্তের প্রকৃতি। অজশ্র পলাশ, শিমুল , কৃষ্ণচূড়ার রক্তিম আভায় রঞ্জিত প্রকৃতি। প্রকৃতির সেই রূপের সঙ্গে নিজেদের রাঙিয়ে নিতে নানান আয়োজনে পালিত হয়েথাকে এই বাংলায় বসন্তবরণ, পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস একই দিনের আনন্দ নিয়েছে ভিন্নতর রূপ ।



তরুন তরুণীরা সাজগোজ করে লাল, হলুদ ও বাসন্তী রঙের শাড়ি- পাঞ্জাবি পরে বসন্তকে বরণ করতে ভালোবাসাময় দিনে ঘুরে বেরান ।


 নারীদের কেউ কেউ মাথায় পরে থাকেন বিভিন্ন রঙের ফুল বাদ যায়না শিশু- কিশোর ও বৃদ্ধারা, তারাও বর্ণিল পোশাকে সজ্জিত হয়ে বরণ করে বসন্তকে জানায় আগমন। গানে - গল্পে- আবৃত্তিতে ও আড্ডায় মেতে উঠেন সবাই। এ যেন ফাগুনের রং মেখে ভালোবাসার বসন্তবরণ ,পহেলা ফাল্গুন। 


ঋতুরাজ বসন্তের প্রথম দিন।ফাল্গুন ও চৈত্র মাস নিয়ে বসন্তকাল । এছাড়াও ফাল্গুন মাস ফাগুন নামেও অভিহিত। বসন্তের আগমনে আনন্দের রং লেগেছে বাঙালির মনে,দখিনা হাওয়ায় প্রানবন্ত প্রকৃতি।গাছের ডগায় শোভা পাচ্ছে নতুন পাতা।বাগানে ফুটেছে বাহারি রঙিন ফুল।সব মিলিয়ে প্রকৃতির সর্বএ উৎসবের আমেজ, মানবমনেও লেগে যায় দোল।