lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৪
Last Updated 2024-02-16T11:01:06Z
ব্রেকিং নিউজ

ফুলের রাজধানীতে ভিন্নধর্মী বনভোজন

Advertisement


 

জহিরুল ইসলাম, যশোর প্রতিনিধি:

এখনকার দিনে বনভোজন মানেই দামি গাড়িতে করে ভ্রমণ কিংবা ধুমধাড়াক্কা ডিজে গানের তালে দামি খাবার। প্রচলিত ধারার বাইরে ভিন্নরকম এ আয়োজন যশোরের সর্বস্তরের মানুষের দৃষ্টি কেড়েছে।


বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ঐতিহ্যবাহী সুসজ্জিত ঘোড়ার গাড়িতে আনন্দ ভ্রমণে মেতে ওঠে যশোরের রুপদিয়া নার্সারি পরিবারের সদস্যরা।


গ্রামবাংলার জনপ্রিয় গানের তালে তালে ১৪টি ঘোড়ার গাড়িতে স্বপরিবারে ভ্রমণ আসেন ফুলের রাজ্যখ্যাত ঝিকরগাছা উপজেলার গদখালীর পানিসারায়। তাদের পরনে এবং মাথায় ছিলো একই ধরণের গেঞ্জি ও ক্যাপ। ব্যতিক্রমী এ আয়োজন নজর কাড়ে এই অঞ্চলের মানুষের। রাস্তার দুপাশে দাঁড়িয়ে হাত নেড়ে অভিবাদন জানান তাদের।


আয়োজক কমিটির প্রধান সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট ইকবাল হোসেন জানান, তারা প্রতি বছরই ঘোড়ার গাড়িতে করে বিভিন্ন স্থানে ভ্রমণে যান। তারই অংশ হিসেবে এ বছর তারা ফুলের রাজ্যে ভ্রমণে এসেছেন। তাদের প্রধান উদ্দেশ্য বাংলার ঐতিহ্য ধরে রাখা ও নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।তিনি বলেন, আমাদের দেশের ঐতিহ্য হচ্ছে গরুর গাড়ি, পালকি ও ঘোড়ার গাড়ি। যা এখন অনেকটাই বিলুপ্তির পথে। আমাদের নতুন প্রজন্ম, দেশের এই ঐতিহ্য সম্পর্কে জানেনা বললেই চলে। দেশের নবীন প্রজন্মকে জানানো এবং বাংলার ঐতিহ্য ধরে রাখার জন্যই আমাদের এই প্রচেষ্টা। রুপদিয়া নার্সারি পরিবার থেকে প্রতিবছর বনভোজনের আয়োজন করা হয়। এবছর আমরা যশোরের ঐতিহ্য ফুলের রাজ্যে ঘোড়ার গাড়িতে করে বেড়াতে এসেছি।


ভ্রমণে আসা সুমি খাতুন বলেন, আমরা ঘোড়ার গাড়িতে করে স্বপরিবারে বেড়াতে এসেছি। আমরা যতটুকু আনন্দ পেয়েছি, ঘোড়ার গাড়ি দেখে আশপাশের মানুষ আরও বেশি আনন্দ পেয়েছে। বেশিরভাগ মানুষ প্রাইভেট, মাইক্রো, বাস, প্লেনে করে দূর-দূরান্তে বেড়াতে যায়। আমরা সেটা না করে পরবর্তী প্রজন্মের কাছে ঐতিহ্য তুলে ধরতে ঘোড়ার গাড়িতে এসেছি।


এ ব্যতিক্রম ধর্মী বনভোজনের অন্যতম আয়োজক কওসার আলী বলেন, আমরা বিগত সাত বছর ধরে ঘোড়ার গাড়িতে করে দেশের বিভিন্ন জায়গায় ভ্রমণ করি। এখানে আমাদের পরিবারের শিশু, নারীসহ অন্তত দুইশজন এসেছেন।


পানিসারার ফুল চাষি ও উদ্যোক্তা ইসমাইল হোসেন জানান, রুপদিয়া নার্সারি পরিবারের সদস্যরা এখানে আসার আগেই আমাকে জানিয়েছিলেন। গ্রাম বাংলার ঐতিহ্য তারা ধরে রেখেছে এজন্য আমি খুব খুশি হয়েছি। আমাদের এই অঞ্চলের মানুষএক ব্যতিক্রমী আয়োজন দেখলো।


উল্লেখ্য, ফুলের রাজধানীখ্যাত যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী, নাভারণ ও পানিসারা ইউনিয়নের প্রায় ১২'শ হেক্টর জমিতে ১১ জাতের ফুলের বানিজ্যিক চাষ হয়। আর এই ফুলকে কেন্দ্র করে দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ এই অঞ্চলে ভ্রমণে আসেন।