lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
Last Updated 2024-05-14T11:17:45Z
অনিয়ম - দুর্নীতি

সালথায় কো-অপারেটিভ নির্বাচন নিয়ে কালব্'র জেলা-উপজেলা ব্যবস্থাপক ও ট্রেজারার বিরুদ্ধে নানান অভিযোগ

Advertisement


ফরিদপুর প্রতিনিধি 


ফরিদপুরের সালথায়, ফরিদপুর ও রাজবাড়ী জেলা ব্যবস্থাপক কাজল চন্দ্র দাস ও সালথা উপজেলা ব্যবস্থাপক হাফিজুর রহমান এবং কালব্ এর ট্রেজারার নরেশ চন্দ্র বিশ্বাসের যোগসাজশে কালব্ কে ব্যবহার করে ফরিদপুরের সালথা উপজেলা শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের একটি প্রহসন মূলক নির্বাচন করার চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। 



এ নিয়ে রাজবাড়ী ও ফরিদপুর জেলার মধ্যে শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের মধ্যে ক্ষোভ ও অশন্তোষ বিরাজ করছে। এ নিয়ে যে কোন সময় একটি অনাকাংক্ষিত পরিস্থিতি সৃষ্ঠি হতে পারে বলে কমিটির একাধিক শিক্ষক জানিয়েছেন।



কালবের ট্রেজারার ও সালথা উপজেলা শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের চেয়ারম্যান নরেশ চন্দ্র বিশ্বাস জেলা ম্যানেজার কাজল দাসকে দিয়ে ফরিদপুর  ও রাজবাড়ীর বিভিন্ন শিক্ষক সমিতি ও সমাজ ভিত্তিক সমিতিকে দীর্ঘদিন যাবত হয়রানি করে আসছে বলে অভিযোগ করেন। 



ফরিদপুর ও রাজবাড়ীর বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ কালবের ট্রেজারার নরেশ চন্দ্র বিশ্বাসের প্রহসন থেকে মুক্তি চায়। এ নিয়ে বিভিন্ন ফোরামের মধ্যে আলোচনা ও সমালোচনা অব্যাহত আছে ।



সম্প্রতি রাজবাড়ীতে কালব্ এর কেন্দ্রীয় কমিটির সেক্রেটারী আরিফ খান সফরে আসলে এ বিষয়ে ফরিদপুর ও রাজবাড়ীর একাধিক সমিতির নেতারা এ  অভিযোগ তোলেন।



স্থানীয় সুত্র জানিয়েছেন সমবায় আইন ও বিধিমালা অনুযায়ী নির্বাচন অনুষ্ঠান আয়োজনের ৬০ দিন আগে খসরা ভোটার তালিকা  প্রকাশ এবং ৪৫ দিন আগে চূড়ান্ত ভোটার তালিকা উপজেলা সমবায় কর্মকর্তার অফিস কার্যালয়ে জমা ও তার অনুলিপি জেলা সমবায় কর্মকর্তার অফিস কার্যালয়ে জমা দেওয়ার বিধান থাকলেও তা করা হয়নি।



এদিকে নানা অনিয়মের ফাঁদে ফরিদপুর ও রাজবাড়ী জেলার বিভিন্ন শিক্ষক সমিতি যেমন, নগরকান্দা, ভাঙ্গা, ফরিদপুর সদর, রাজবাড়ী সদরে সমবায় আইনের তোয়াক্কা না করে, নিজস্ব পকেট কমিটি গঠনের পাশাপাশি যোগ্য ও সৎ সমবায়ীদের বাদ দেওয়া সমবায় আইনের ভূল ব্যাখ্যা দেওয়া সহ নানা অনিয়মের অভিযোগ রয়েছে।



 এ ব্যাপারে ফরিদপুর সদর উপজেলা শিক্ষক কো অপারেটিভ ও ফরিদপুর, রাজবাড়ী ক্লাষ্টার কমিটির সভাপতি প্রবীন সমবায়ী মোঃ ওবায়দুর রহমান বলেন, আমার আর একটি বার সুযোগ থাকা সত্ত্বেও অবসরের কথা বলে এই নরেশ কাজল গং এরা- আমাকে ভুল বুঝিয়ে সমবায়ের অপব্যাখ্যা দিয়ে নির্বাচন করতে দেয় নাই। 



অভিযোগ কৃত কালবের ট্রেজারার ও সালথা উপজেলা শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর চেয়ারম্যান নরেশ চন্দ্র বিশ্বাস, জেলা ম্যানেজার কাজল দাস ও উপজেলা ম্যানেজার হাফিজুর রহমানের বিরুদ্ধে রয়েছে নির্বাচন কমিটি গঠন এর তারিখ ও তফসিল ঘোষণার পরে করা হয়েছে,যা সম্পূন্য প্রহসন মূলক। 



এ দিকে নানা অনিয়মের ফাদে ফরিদপুর ও রাজবাড়ী জেলার  বিভিন্ন শিক্ষক সমিতি।যেমন একই কারনে রাজবাড়ী সদর উপজেলার চেয়ারম্যান ও ফরিদপুর, রাজবাড়ীর ক্লাস্টার কমিটির ডিরেক্টর মোঃ শাহজাহান গাজীকেও সরিয়ে দিতে চাপসৃষ্টি ও করেছেন। 



অথচ একই আইনে অভিজ্ঞ ওবায়দুর রহমানের সাথে প্রতারনা করা হল। এ ব্যাপারে তারা দুজনেই ক্লাস্টারের মাধ্যমে কালব চেয়ারম্যান এর নিকট লিখিত অভিযোগ করবেন বলে জানান।



এ ব্যাপারে কালব্' এর জেলা ব্যবস্থাপক কাজল চন্দ্র দাস বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হচ্ছে সেটা ভিত্তিহীন কমিটি গঠনের ব্যপারে স্থানীয় কমিটির সদস্যগনই সব আমরা সমন্নয়ক মাত্র। কালবের ট্রেজারার ও সালথা উপজেলা শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড  এর চেয়ারম্যান নরেশ চন্দ্র বিশ্বাসকে একাধীকবার ফোন দিলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।



তবে এই নাম্বারে ফোন দিলে নবীর হোসেন নামে এক জন ফোন রিসিভ করেন, বলেন স্যার এখানে নেই।  ০৯৬০৬৯১৯১৯১, 



প্রসঙ্গত, ফরিদপুরের সালথা উপজেলা শিক্ষক কর্মচারি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন সালথা উপজেলা শাখার ত্রিবার্ষিক নির্বাচনের তফসিল অনুযায়ী আগামী ১৮ মে ২০২৪ (শনিবার) ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। 



প্রথম খসড়া ভোটার তালিকা প্রকাশ করেন ৩০৬ জন দিয়ে, পরবর্তিতে  ৬৯ জন সদস্য দিয়ে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন, যা নিয়ে সদস্যদের মাঝে ব্যপক উত্তেজনার সৃষ্টি হয়। উত্তেজনার এক পর্যায়ে কালব্এর ট্রেজার নরেশ চন্দ্র দাস বাদ্দ্যহয়ে ২৯৫ জনের চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন।