lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
শনিবার, ১১ মে, ২০২৪
Last Updated 2024-05-11T10:32:04Z
ব্রেকিং নিউজ

লালপুরে পানি শূন্য তিন গ্রাম,সংকট নিরসন করলেন লাভলী ফাউন্ডেশন

Advertisement


 

নাটোর জেলা প্রতিনিধি:

"এবছর এখনো বৃষ্টি হয় নি। আমাদের গ্রামের একটি টিউবওয়েলেও পানি উঠছে না একমাসেরও বেশি সময় ধরে। কয়েক কিলোমিটার দূর থেকে ভ্যানে করে গামলা, কলস, বালতিতে করে পানি সংগ্রহ করে রাখতে হচ্ছে। জামাকাপড় ধোয়া ও গোসল করতে হচ্ছে পাশের গ্রামে গিয়ে' কথা গুলো বলছিলেন নাটোরের লালপুর উপজেলার নরেন্দ্রপুর কলোনীর ষাটোর্ধ বৃদ্ধা জাবেদা বেওয়া।

একই এলাকার বাসিন্দা শাহিদা খাতুন ও আজমিরা বেগম। তারা বলেন, 'পানির অপর নাম জীবন, কিন্তু এই পানিই এখন আমাদের কাছে সোনার হরিণে পরিণত হয়েছে। এক জগ পানির জন্য এগ্রাম, ওগ্রাম ছুটতে হচ্ছে। তারপরও পর্যাপ্ত পানি পাওয়া যাচ্ছে না। এ ভোগান্তির কথা বলে বুঝানোর মতো না। খুব কষ্ট করে আমাদের দিন যাচ্ছে।'

পানি সংকটে এমন মানবেতর জীবনযাপন করছিলেন উপজেলার আরো দুইটি গ্রাম মহিষবাথান ও বাহাদিপুর সাঁওতালপাড়ার কয়েকশত মানুষ। তবে এসংকট নিরসনে উদ্যোগ নিয়েছে সেচ্ছাসেবী সংগঠন লাভলী ফাউন্ডেশন।

শনিবার (১১ মে) বেলা ১২ টার দিকে ওই তিন গ্রামে লাভলী ফাউন্ডেশনের উদ্যোগে ৩টি সাবমার্সেবল পাম্প স্থাপনের উদ্বোধন করেন গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলি।


এবিষয়ে পৌর মেয়র বলেন, আমার পৌরসভার ৩ গ্রামের মানুষ পানি সংকটে মানবেতর জীবন করছিল। আমি খবর পাওয়া মাত্র আমার পৌরসভায় সাবমার্সেবল পাম্পের বরাদ্দ না থাকায় লাভলী ফাউন্ডেশন ও সিলভিয়া পারভীন লেনির মাধ্যমে এসব গ্রামগুলোতে পানির সংকট নিরাসন করা হয়েছে। আগামীতেও এই কার্যক্রম অবহ্যত থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, ফাউন্ডেশনটির কর্মকর্তা আল ফারুক সোহাগ, পৌর ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান প্রমূখ।