lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বুধবার, ৫ জুন, ২০২৪
Last Updated 2024-06-05T15:18:32Z
সারাদেশ

পঞ্চগড়ে বিশ্ব পরিবেশ দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত - BD Prokash

Advertisement


আছমা আক্তার আখি পঞ্চগড় জেলা প্রতিনিধি:


বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষে পঞ্চগড় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর পঞ্চগড় এর আয়োজনে  ৫ ই জুন বুধবার সকাল ১০ টার সময় পঞ্চগড় জেলা প্রশাসক চত্বর থেকে এক বিশাল বনাট্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়কগুলো পদক্ষিণ করে জেলা প্রশাসক চত্বরে এসে শেষ হয়।



 শোভাযাত্রা শেষে জেলা প্রশাসক হলরুমে এক আলোচনা সভা ও শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। এসময় বিভিন্ন সংস্থের বক্তারা বক্তবের মধ্য দিয়ে সুন্দর সমাজ ও পরিবেশ গড়ার লক্ষ্যে আলোচনা করেন।



 আলোচনায় বলা হয় আমাদের সমাজে অসচেতন মানুষ কে সচেতন করতে হবে এবং বুঝিয়ে বলতে হবে। শব্দ দূষণের বহু মাত্রিক ঝুঁকি ক্ষতিকর প্রভাব যেমন অনিদ্রা কানে কম শোনা এবং আংশিক বা পুরোপুরি বধিরতা মানসিক চাপ সমস্যা হৃদরোগ ও উচ্চ রক্তচাপ গর্ভস্থ বাচ্চা নষ্ট বা অধিক বিশ্বের চাহিদা সম্পন্ন শিশুর জন্ম ক্ষুধা মন্দা গেস্টিক।



 আমাদের দেশে বায়ু দূষণ কেন হয়, এ বিষয়ে সচেতন থাকতে হবে তা না হলে জটিল রোগে আমরা নিজেরাই এক সময় অসুস্থ হয়ে পড়বো। যেমন ফুসফুসের বিভিন্ন রোগ , চোখের বিভিন্ন রোগ, ক্যান্সার হৃদরোগ, হাঁপানি সহ অনেক রোগের অন্যতম প্রধান কারণ বায়ু দূষণ। আমাদের শ্বাস-প্রশ্বাসের সাথে মানব শরীরে বালিকণা প্রবেশ করে লিসিকোসিন নামক দীর্ঘমেয়াদী জটিল রোগের সৃষ্টি করে। রাস্তা সংলগ্ন বালি ফেলে রাখা ও অনাচ্ছাদিত অবস্থায় বালি পরিবহনের কারণে রাস্তার ক্ষতি সাধিত হয়। পলিথিন ব্যবহার প্লাস্টিক ব্যবহার বর্জন করতে হবে। কারণ পলিথিন এবং প্লাস্টিক পরিবেশের জন্য মারাত্মক ক্ষতি করে। ইটভাটা এবং সমতলভূমির গভীর  থেকে বালি পাথর উত্তোলন বন্ধ করতে হবে কারণ এতে করে পরিবেশ ঝুকির মুখে চলে যাচ্ছে। 



বর্তমান পঞ্চগড়ে যে পরিবেশ এতে করে স্কুলের কোমলমতি শিশু থেকে শুরু করে প্রতিটি মানুষ ঝুঁকির মুখে। খোলামেলা বালু বহনের কারণে রাস্তায় তো দূরে থাক বাসাতেও থাকা সম্ভব হচ্ছে না। এ বিষয়ে বিভিন্ন পত্রপত্রিকায় খবর প্রকাশের পরেও এদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয় নাই। বিশেষ করে পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে অতিরিক্ত পলিথিন ব্যবহার, ইটভাটা, সমতল ভূমি থেকে বালি পাথর উত্তোলন, খোলামেলা বালি পাথর ইট বহন, সড়কের পাশে বালি স্টক রেখে ট্রাক ও ট্রাকটরে করে লোড আনলোড করা এ যেন পঞ্চগড়ে নিত্যদিনের পেশায় পরিণত হয়েছে। 



আইনিভাবে এসব বিষয়ের উপর নজরদারি না করলে কখনোই পরিবেশ দূষণ প্রতিকার করা সম্ভব হবে না। এসব বিষয়ে কঠোর আইনের ব্যবস্থা গ্রহণ না করলে এসব অযথা সভা সমাবেশ করে কোন লাভ নেই। রক্ষককে ভক্ষগতা ছেড়ে দিয়ে চশমা পড়ে এসব অপরাধ নির্মূল করতে হবে তাহলেই সুন্দর পরিবেশ সুন্দর সমাজ গড়া সম্ভব।



 বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বক্তব্য রাখেন পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের সহকারী অফিসার মোঃ ইউসুফ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক,  পঞ্চগড় অতিরিক্ত জেলা পুলিশ সুপার,  পঞ্চগড় পৌর মেয়র জাকিয়া খাতুন, উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী আব্দুলহান্নান শেখ, দেশের শ্রেষ্ঠ সন্তান বীর  মুক্তিযোদ্ধা  প্রমুখ।