lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪
Last Updated 2024-06-18T13:00:07Z
সারাদেশ

কোরবানির বর্জ্য অপসারণে আবারও রেকর্ড ঘোড়াশাল পৌরসভার - BD Prokash

Advertisement

 

হাজী জাহিদ :


পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ২৪ ঘন্টার  আগেই কোরবানির সকল বর্জ্য অপসারণ করেছে নরসিংদীর ঘোড়াশাল পৌরসভা।  গতবারের মতো এবারও দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণে তৃতীয় বারের মতো রেকর্ড করলো ঘোড়াশাল পৌরসভা। 



ঈদের আনন্দে পরিচ্ছন্ন পৌর শহর পেলেন  পৌরবাসী। কোরবানির বর্জ্য দ্রুত  অপসারণ করার জন্য ঘোড়াশাল পৌরসভা  মেয়র ও পলাশ উপজেলা আওয়ামী  যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ আল  মুজাহিদ হোসেন তুষার কে আন্তরিক  ধন্যবাদ জানিয়েছেন পৌরবাসী।



ঈদের দিন সোমবার (১৭ জুন) দুপুরে পৌর  অডিটোরিয়ামে বর্জ্য অপসরণ কার্যক্রম  উদ্বোধন করেন ঘোড়াশাল পৌরসভা মেয়র  ও পলাশ উপজেলা আওয়ামী যুবলীগের  সাধারণ সম্পাদক মোঃ আল মুজাহিদ হোসেন তুষার।



পৌর মেয়র বলেন, সবার সহযোগিতায় পূর্ব ঘোষিত ২৪ ঘণ্টায় ঘোড়াশাল পৌরসভার কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি পৌর বাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঘোড়াশাল পৌরসভা কে পরিচ্ছন্ন রাখতে পৌরবাসী ও পৌরসভাকে একসঙ্গে কাজ করতে হবে।



পরিস্কার পরিচ্ছন্ন পৌরসভা ও পৌর  বাসীদের সেবা দেওয়াই মূল লক্ষ্য। পৌর বাসীদের সুস্বাস্থ্য কামনা করে ঈদ উল  আযহার শুভেচ্ছা জানান তিনি।



ঘোড়াশাল পৌরসভা সমাজ উন্নয়ন  কর্মকর্তা মোঃ মাহবুব কবির জানান, ঘোড়াশাল পৌর মেয়র মোঃ আল  মুজাহিদ হোসেন তুষার মহোদয়ের দিক-নির্দেশনায় ২৪ ঘন্টার আগেই পৌরসভাতে কোরবানির সকল বর্জ্য অপসারণ করা হয়েছে। 



পৌরসভার ৯টি ওয়ার্ডে মুসল্লিরা পশু  কোরবানি করেছেন। বর্জ্য অপসারণে ছয়টি গাড়ি ও সাতটি ভ্যান সহ ৬০ জন  পরিচ্ছন্ন কর্মীরা সেই বর্জ্য অপসারণে কাজ  শুরু করে পৌরসভার পরিচ্ছন্ন কর্মীরা।নির্ধারিত সময়ের আগেই সকল বর্জ্য  অপসারণ করা হয়। পশু কোরবানির  স্থানসমূহ পানি দিয়ে পরিষ্কার করা এবং  ব্লিচিং পাউডার ছিটানো হয়েছে। 



এর আগে ঈদুল আযহা উদযাপনে পরিচ্ছন্ন  বিভাগকে সকল দিক-নির্দেশনা দেওয়া   হয়। সকল পরিচ্ছন্নতা কর্মীর ঈদের ছুটি  বাতিল করা হয়।  



কোরবানির বর্জ্য অপসারণ, কোরবানি পশু  জবাইকরণ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে  পৌর বাসীদের অনুরোধ জানানো হয়।  পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে কোরবানির  স্থানসমূহে ব্লিচিং পাউডার ছিটানোর ব্যবস্থা  করা হয়।নির্ধারিত সময়ের পরে পৌরসভার কোথাও যেন কোনো প্রকার পশুর রক্ত - মল-মুত্র না থাকে এ বিষয়ে পরিচ্ছন্ন বিভাগের সকলকে নির্দেশনা দেওয়া হয়। সার্বক্ষণিক মনিটরিংয়ে কন্ট্রোল রুম খোলা হয়। 



উল্লেখ: মোঃ আল মুজাহিদ হোসেন তুষার,  পৌর মেয়র নির্বাচিত হয়ে গত ২০২২ সালে  এবং ২০২৩ সালেও নির্ধারিত সময়ের মধ্যে  বর্জ্য অপসারণ করে রেকর্ড করেছেন।