lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
শনিবার, ১৫ জুন, ২০২৪
Last Updated 2024-06-15T09:41:39Z
সারাদেশ

পঞ্চগড়ে আষাঢ় মাসজুড়ে ৩ লাখ গাছের চারা রোপন করা হবে - BD Prokash

Advertisement

 

 আছমা আক্তার আখি পঞ্চগড় জেলা প্রতিনিধি:


পঞ্চগড়: জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব থেকে জীব বৈচিত্র্য রক্ষা, উত্তরাঞ্চলে মরুময়তা রোধ, সৌন্দর্য বর্ধনের মাধ্যমে পর্যটনে মানুষকে আকৃষ্ট এবং পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্যের অগ্রাধিকার ভিত্তিক নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে বৃক্ষরোপণ কর্মসূচি উপলক্ষ্যে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।



প্রশাসন কক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা প্রশাসক মোঃ জহুরুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি নাইমুজ্জামান ভূঁইয়া মুক্তা। পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন। 



এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান ও পঞ্চগড় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আব্দুল হান্নান শেখ, পঞ্চগড় সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবু তোয়বুর রহমান, এছাড়াও উপস্থিত ছিলেন পঞ্চগড়ের বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ায় সাংবাদিকবৃন্দ।



সংবাদ সম্মেলনে সংসদ সদস্য নাইমুজ্জামান ভূঁইয়া মুক্তা বলেন, শনিবার ১৫ জুন (১ আষাঢ়) থেকে পুরো মাসজুড়ে পঞ্চগড় সদর, তেতুঁলিয়া ও আটোয়ারী উপজেলার মোট ২৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন সড়কে বৃক্ষরোপণ করা হবে। এছাড়া, ১৬৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৫৪টি সরকারী অফিস চত্বর, আশ্রয়ণ প্রকল্প ও বহমান নদীর ধারেসহ ফাঁকা জায়গাগুলোতে লাগানো হবে ৬৬ প্রজাতির ঔষধি, ফলজ, বনজসহ তিন লাখ গাছ।



এছাড়া সৌন্দর্য ছড়ানো সোনালু, জারুল, কৃষ্ণচূড়া গাছ লাগানো হবে। গাছ বাচঁলে প্রাণ বাঁচবে। পরিবেশ, প্রকৃতি ও প্রাণীকুলকে বাচিয়ে রাখতে গাছ লাগানো ও পরিচর্যায় করার অনুরোধ জানান তিনি।



এ সময় জেলা প্রশাসক মোঃ জহুরুল ইসলাম জানান, সরকারের পাশাপাশি বেসরকারি কয়েকটি এনজিও ২২ হাজার বৃক্ষরোপণ করবে। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে গাছের পরিচর্যায় সুবিধাভোগী নিয়োগ, গাছের চারপাশে বেড়া দেয়া ও গাছে বাশেঁর খুঁটি দেয়া হবে। গাছে প্রয়োজনীয় পরিমাণে সার ও কীটনাশক ব্যবহারের কথাও জানান তিনি।