lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
রবিবার, ৯ জুন, ২০২৪
Last Updated 2024-06-09T16:56:53Z
জাতীয়

বরগুনার পাথরঘাটায় আশ্রয়ণ আবাসনের ২ হাজার মানুষের বিশুদ্ধ পানির ব্যবস্থা

Advertisement


 

বরগুনা প্রতিনিধি:

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার আশ্রয়ণ আবাসনে বসবাসরত ২ হাজার মানুষ নিরাপদ, সুপেয়, বিশুদ্ধ পানি পাওয়া শুরু করেছে। ওই আবাসনে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে তারা এ সুবিধা পাচ্ছেন।


রবিবার  দুপুরে এমটিবি ফাউন্ডেশনের সহযোগিতায় উন্নয়ন সংস্থা এনএসএস এর উদ্যোগে উপজেলার চরদোয়ানী ইউনিয়নের হোগলাপাশা আশ্রয়নে স্থাপিত ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টটি চালু করা হয়েছে। এনএসএস’র নির্বাহী পরিচালক শাহাবুদ্দিন পান্না জানান, হোগলাপাশা আশ্রয়ণে ২ হাজার মানুষ বাস করেন। এতোদিন তাদের জন্য বিশুদ্ধ পানির কোন ব্যবস্থা ছিলোনা। এখন থেকে পানির জন্য তাদের আর হাহাকার করতে হবে না।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা  মো. রোকনুজ্জামান খান জানান, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট চালু হওয়ায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাওয়া হোগলাপাশা আশ্রায়ণে বসবাসরত ৪৪৯টি পরিবারের প্রায় ২ হাজার মানুষ নিরবিচ্ছিন্নভাবে বিশুদ্ধ খাবার পানি পাবে।

জেলা জনস্বাস্থ্য নির্বাহী প্রকৌশলী রাইসুল ইসলাম জানিয়েছেন, বরগুনার ৬টি উপজেলার মধ্যে পাথরঘাটার ভৌগোলিক অবস্থা একটু বিচিত্র ধরনের। এখানাকার বিভিন্ন ইউনিয়নসহ পাথারঘাটা সদরেও গভীর নলকূপ বসানো যায় না। আমরা পরীক্ষামূলক কিছু নলকূপ বসিয়েছি তবে দেখা গেছে ১ হাজার ২০০ থেকে ১ হাজর ৩০০ ফুট গভীরে যাওয়ার পরেও পানির ভালো স্তর পাওয়া যায়নি। এ কারণে এসব উপকূলীয় এলাকায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বৃষ্টি পানি সংরক্ষণ করে ব্যবহার করার ব্যবস্থা গ্রহণ করেছি। তবে এগুলো পর্যাপ্ত না হওয়ায় পুকুর খনন করে পানি বিশুদ্ধ করে ব্যবহারের পাশাপাশি সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট ব্যবস্থা করার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে পাথরঘাটায় সুপেয় পানির দীর্ঘদিনের সমস্যা দূর করা সম্ভব হবে।