lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বুধবার, ৩১ জুলাই, ২০২৪
Last Updated 2024-07-31T11:50:32Z
জাতীয়

সেতু ভেঙ্গে নয়জন নিহত হওয়ার ঘটনার এক মাসের মাথায় এবার ভেঙ্গে পরেছে লোহার সেতু - BD Prokash

Advertisement


বরগুনা প্রতিনিধি:


চাওড়া খালের সেতু ভেঙ্গে নয়জন নিহত হওয়ার ঘটনার এক মাসের মাথায় এবার কোন কারন ছাড়াই একই ইউনিয়নের মল্লিক বাড়ী সংলগ্ন টেপুরা খালের নির্মিত লোহার সেতু ভেঙ্গে পরছে। বুধবার  সকালে এ সেতু ভেঙ্গে খালে পড়ে যায়। সেতু ভেঙ্গে যাওয়ার হলদিয়া ও চম্পাপুর ইউনিয়নের অন্তত বিশ হাজার মানষের যাতায়াত সমস্যা হবে। ঘটনা ঘটেছে আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নে টেপুড়া এলাকায়। 



জানাগেছে, আমতলী উপজেলার ২০০৭-০৮ অর্থ বছরের আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের মল্লিক বাড়ী সংলগ্ন টেপুড়া খালে লোহার সেতু নির্মাণ করে উপজেলা প্রকৌশল অধিদপ্তর। ওই সেতু নির্মাণে অনিয়ম ছিল বলে অভিযোগ স্থানীয়দের। সেতুগুলোতে রেলপাটির বীম বসানোর কথা থাকলেও ঠিকাদারগণ নরমাল বীম বসিয়ে সেতু নির্মাণ করেছেন। ওই সেতুর তৎকালিন ঠিকাদার প্রভাবশালী আওয়ামীলীগ নেতা প্রভাব খাটিয়ে দায়সারা সেতু নির্মাণ করে টাকা তুলে নেয়। কিন্তু অল্প দিনের মধ্যেই ওই সেতু গুলোর লোহার বীম অকেজো হয়ে যায়। ফলে সেতুটি অত্যান্ত ঝুকিপুর্ণ হয়ে পড়ে। বুধবার সকালে ওই সেতু মধ্যের অংশ ভেঙ্গে খালে পড়ে যায়। এতে হলদিয়া ও চম্পাপুর ইউনিয়নের অন্তত বিশ হাজার মানুষের চলাচলে সমস্যা হবে। গত ২২ জুন বৌভাত অনুষ্ঠানে যাওয়ার পথে চাওড়া খালের ওপর নির্মিত চাওড়া ও হলদিয়া ইউনিয়নের সংযোগ হলদিয়া হাট সেতুর মাঝখান ভেঙ্গে মাইক্রোবাস পানিতে তলিয়ে নয়জন নিহত হয়। ঘটনার এক মাসের মাথায় আবারো একই ইউনিয়নের মল্লিক বাড়ী সংলগ্ন টেপুড়া খালের নির্মিত লোহার সেতু ভেঙ্গে পরেছে। 



স্থানীয় হাবিব ও মোশাররফসহ কয়েকজন বলেন, বুধবার সকালে সেতুটি হঠাৎ করে ভেঙ্গে খালে পড়ে যায়।  সেতু ভেঙ্গে যাওয়ায় দুই ইউনিয়নের মানুষের চলাচলে সমস্যা হবে। দ্রæত সেতু নির্মাণের দাবী জানিয়েছেন তারা। তারা আরো বলেন, সেতুটি নির্মাণের সকলই ঠিকাদার দায়সারা নির্মাণ করেছে। ফলে অল্প দিনের মধ্যেই সেতুর বীম ভেঙ্গে গেছে। 



হলদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান মিন্টু মল্লিক বলেন, সেতুটি ভেঙ্গে যাওয়ায় হলদিয়া ও চম্পাপুর ইউনিয়নের অন্তত বিশ হাজার মানুষ চলাচলা বেশ ভোগান্তি হবে। তিনি আরো বলেন, ঠিকাদারের অনিয়মের কারনেই অল্প দিনে সেতু ভেঙ্গে নদীতে পড়ে গেছে।  



এ বিষয়ে জানতে আমতলী উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের মুঠোফোনে (০১৭৫৬৫৮৫২৯৫) বারবার যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি। 



এলজিইডির বরগুনা নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান খাঁন বলেন, লোহার সেতু ভেঙ্গে যাওয়ার খবর পেয়েছি। ওই সেতুটি আগেই বেশ ঝুকিপুর্ণ ছিল। ওইখানে গাডার সেতু নির্মাণে ইতিমধ্যে প্রকল্প দেয়া হয়েছে। বরাদ্দ পেলেই সেতু নির্মাণ করা হবে।