lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
সোমবার, ১৫ জুলাই, ২০২৪
Last Updated 2024-07-15T13:33:24Z
সারাদেশ

সালথায় দিনব্যাপী পাটচাষী প্রশিক্ষণ - BD Prokash

Advertisement

 

বিধান মন্ডল (ফরিদপুর) প্রতিনিধিঃ


ফরিদপুরের সালথায় উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন সম্প্রসারণ (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় এক দিনের পাটচাষী প্রশিক্ষণ ২০২৪ইং অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ জুলাই) দিনব্যাপী উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তর সালথা এর আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই পাটচাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলার ৮টি ইউনিয়ন হতে শতাধিক পাটচাষী প্রশিক্ষণে অংশ নেয়। 



প্রশিক্ষণে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সুদর্শন শিকদার, ফরিদপুর জেলা পাট উন্নয়ন কর্মকর্তা তারেক মোঃ লুৎফুল আমীন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সৈয়দ আশরাফুল আলম, উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা রায়হান ফেরদৌস প্রমুখ।



প্রশিক্ষণে বক্তারা বলেন, পাট বর্তমানে কেবল দড়ি, চট বা বস্তা তৈরির আঁশ নয়। পাটের ব্যবহার এখন বহুমুখী বর্তমানে ২শত ৮১ ধরনের বহুমুখী পাটপণ্য উৎপাদিত হচ্ছে। আসবাবপত্র থেকে শুরু করে উন্নত মানের শাড়ি, স্যুট,প্যান্ট এমনকি জিন্স বা ডেনিমও পাট থেকে তৈরি হচ্ছে। সর্বাধুনিক মডেলের গাড়ির বডি, ঢেউটিন সহ অন্যান্য উপাদান তৈরিতে কাঁচামাল হিসেবে ও ব্যবহার হচ্ছে বাংলাদেশের এই পাট। এছাড়াও পাট ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পাটজাত পণ্য বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। তাই পাট চাষের উপর চাষীদের আগ্রহ বৃদ্ধি করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এইজন্য সরকার পাট অধিদপ্তরের অধীনে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে চাষীদের বিনামুল্যে পাটবীজ, সার, বালাইনাশক, কৃষি যন্ত্রপাতি সরবরাহ সহ প্রকল্পের মাধ্যমে পাট চাষের উন্নত কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করছে।প্রশিক্ষণ প্রদান শেষে পাটচার্ষীদের মাঝে পাটজাত ব্যাগ ও নগদ অর্থ প্রদান করা হয়।