lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪
Last Updated 2024-07-16T17:11:57Z
ব্রেকিং নিউজ

পোরশা গাংগুরিয়া উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো পুষ্টি সেমিনার ২০২৪

Advertisement


 


ইসমাইল হোসেন পোরশা (নওগাঁ) প্রতিনিধিঃ 

 বাংলাদেশ লুথারেন ফিন্নিশ কর্তৃক আয়োজিত পুষ্টি সমৃদ্ধ খাবার দুর করে পুষ্টিহীনতা দেহকে রাখে সুস্থ মনে আনে বল। হাতে নাতে রান্না করে দেখানো হয় পুষ্টিকর খিচুড়ি। 

আজ ১৬জুলাই২০২৪ মঙ্গলবার বেলা ১১টায় উপজেলার গাংগুরিয়া উচ্চ বিদ্যালয় হলরুমে অনুষ্ঠিত এ সেমিনার। উক্ত মিশনের গাঙ্গুরিয়া তেতুলিয়া ইউনিয়নের সুপারভাইজার নিশি মাডির পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আরিফ আদনান। ব্যবস্থাপনার সবাইকে ধন্যবাদ দিয়ে বলেন আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এই শিশুকে পুষ্টি খাবার পরিবেশন করার দায়িত্ব একমাত্র মা দের। ইউনিয়নে অপুষ্টি মা বাচ্চা ও কিশোরীদের জন্য যে পুষ্টি খাবার বিতরণ করবেন তা চাল গুড়া ডাল গুড়া চিনি তৈরি ডিম। এতে কিশোরী মা বাচ্চা শিশু পুষ্টি সমৃদ্ধ হবেন

অনুষ্ঠানে বক্তারা বলেন একজন অপুষ্টি বাচ্চা পুষ্টি খাবার প্রতিদিনের  তালিকায় আছে চাল গুড়া ৪০ গ্রাম ডাল গুড়ো ২০ গ্রাম চিনি ১০ গ্রাম তৈল ৬ মিলি ডিম ১ এভাবে ৯০ দিন পাবেন।


তাছাড়া প্রতিদিন একটি পুষ্টি প্যাকেট মিক্স করে তারা খাওয়াবেন ৯০ দিন বাঁচার গ্রোথ উন্নতির জন্য মনিটরিং করা হবে হিমোগ্লোবিন রক্ত পরীক্ষা প্রতি এক মাস অন্তর অন্তর মোট তিন বার করা হবে। 

অনুষ্ঠানে অত্র গাঙ্গুরিয়া ইউনিয়নের কিশোরী মা শিশু উপস্থিত ছিলেন। কিভাবে পুষ্টিমান খাবার তৈরি করতে হবে সে বিষয়েও প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি হাতেনাতে রান্না করে খাওয়ান তারা।


মানাসে মুর্মু টেকনিকেল সাপোর্ট অফিসারের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন শিবু সরকার স্বাস্থ্য শিক্ষা। বাংলাদেশ লুথারের মিশন ফিন্নিশ এর লক্ষ্য হচ্ছে বাংলাদেশের জনগণ বিশেষ করে দুর্বল জনগোষ্ঠী যাদের মধ্যে জাতিগত সংখ্যালঘু, প্রতিবন্ধী মানুষ, নারী ও শিশু, অধিকার আদায় করতে সহায়তা করা দারিদ্র্য হ্রাস, সমান অধিকার সার্বিক কল্যাণের জন্য টেকসই উন্নয়নের মাধ্যমে এই দেশের জনগণের সেবা করা।