lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
শনিবার, ৩ আগস্ট, ২০২৪
Last Updated 2024-08-03T12:49:03Z
জাতীয়

রংপুরে বৃষ্টিতে ভিজে হাজারো শিক্ষার্থীদের বিক্ষোপ কর্মসূচি - BD Prokash

Advertisement


রবীন্দ্রনাথ সরকার রিপন,রংপুর প্রতিনিধিঃ


কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের হত্যার বিচার ও মামলা প্রত্যাহারসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসুচি পালন করেছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। বৃষ্টি উপেক্ষা করেই রংপুর প্রেস ক্লাব চত্ত্বরে বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ঢল নামে।



শিক্ষার্থীরা ৯ দফা দাবিতে শনিবার (৩ আগস্ট) বেলা সাড়ে ১১ টার দিকে প্রেস ক্লাবের সামনে সমবেত হয়। পরে বেলা ১২ টার দিকে মিছিলটি শহরের প্রাণ কেন্দ্র ট্রাফিক মোড় পায়রা চত্বরে হয়ে জেলা প্রশাসক কার্যালয়ের  সামনে এসে অবস্থান করেন এবং বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। এরপর আন্দোলন কারীরা রংপুর জেলা স্কুলের সামনে ও বঙ্গবন্ধু চত্বরে প্রায় ২ ঘন্টা ব্যাপি অবস্থান নেয়



ছাত্র-জনতা,এক  দফা এক দাবি, স্বৈরাচারির পদত্যাগ’, ‘আমার ভাই জেলে, খুনি কেন বাহিরে’, ‘আমার ভাই মরলো কেন, প্রশাসন জবাব দে’; ‘আপোষ না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’; ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না’; ‘স্বৈরাচারির গদিতে, আগুন লাগাও এক সাথে’ ইত্যাদি ।



এ সময় প্রশাসনের দায়িত্বরত পুলিশ, বিজিপি, র‌্যাব, ডিবিসহ সকল আইনর্শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদ্যরা উপস্থিত ছিলেন। দীর্ঘ সময় ধরে এই বিক্ষোভ মিছিলে কোন বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি। এসময় শিক্ষার্থীরা প্রশাসনের প্রতি আহবান জানান ন্যায় সঙ্গত এই আন্দোলনে তাদের সহযোগিতা করার জন্য।



শহরে বেশ কিছু সময় অবস্থান করে ১টার দিকে বিক্ষোভ মিছিলটি আবারও জিলা স্কুল দিয়ে পুলিশ ফাড়ি হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে  ফটকের সামনে গিয়ে  কিছুক্ষণ অবস্থান করে কর্মসুচির সমাপ্তি ঘোষণা করেন দায়িত্বপ্রাপ্ত সমন্বয়করা।