lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪
Last Updated 2024-08-27T12:22:54Z
মানববন্ধন

শ্যামনগরে প্রধান শিক্ষকের অপসারণের দাবিতে মানববন্ধন

Advertisement


 

পরিতোষ কুমার  বৈদ্য, শ্যামনগর (সাতক্ষীরা)প্রতিনিধি:

স্কুলে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি করার প্রতিবাদে শ্যামনগরে প্রধান শিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।



২৭ আগস্ট (মঙ্গলবার) সকাল ১১ টায় উপজেলার বুড়িগোয়ালিনি ইউনিয়নের কলবাড়ি নেকজানীয়া মাধ্যমিক বিদ্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে শিক্ষার্থীরা।



সমাবেশ ও মানববন্ধনে প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডলের বিরুদ্ধে বিভিন্ন সময়ে করা অনিয়মের অভিযোগ তুলে ধরেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।



মানববন্ধনে বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা বৈষম্য বিরোধী ছাত্র-জনতা আন্দোলনের প্রধান সমন্বয়ক মো:মুজাহিদুল ইসলাম, রাইসুল ইসলাম, মাহমুদুল হাসান (বাবু) ,শামীম মির্জা, কামরুল হাসান (সানকী), জাকারিয়া হোসেন সহ অন্যান্য শিক্ষার্থী।


বক্তব্যে বলেন, বিদ্যালয়টিতে ৪টি শূন্য পদে নিয়োগের জন্য প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডল তার পছন্দের প্রার্থীদের নিকট থেকে চাকরি দেওয়ার নামে অগ্রিম টাকা গ্রহণ করেছেন। প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডল তার নিজের ইচ্ছামত বিদ্যালয়ের টাকা তছরুপ করেন। এছাড়া তার অসদ আচরণের জন্য অধিকাংশ শিক্ষক বিদ্যালয়ের কোন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করেন না। 


তারা আরও বলেন, এভাবে চলতে থাকলে স্বনামধন্য এই বিদ্যালয়টি আস্তে আস্তে অস্তিত্ব হারাবে। শিক্ষার মান নষ্ট হবে। অন্যান্য স্কুলের প্রধান শিক্ষকরা কিভাবে ছাত্র-ছাত্রীদের কে স্কুলমুখী করা যায় সেদিকে ব্যবস্থা গ্রহণ করেন কিন্তু শিবাশীষ মন্ডল এর চাহিদাটা সম্পূর্ণ বিপরীত।


 প্রধান শিক্ষক ১৭ লক্ষ টাকা দিয়ে নিজে বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগ পেয়েছেন। তিনি অবৈধভাবে চেয়ার দখল করে আছেন। তার কাছে শিক্ষার মান উন্নয়নের চেয়ে অর্থ কামানোটাই প্রধান উদ্দেশ্য।


উল্লেখ্য প্রধান শিক্ষক শিবাশীষ মন্ডল দায়িত্ব পাওয়ার পরে দু'জন সহকারী শিক্ষক নিয়োগের অর্থ আত্মসাৎ এর অভিযোগ উঠেছে। এছাড়া বিভিন্ন অনিয়ম দুর্নীতির কারণে স্থানীয় ও জাতীয় পত্রিকায় তার বিরুদ্ধে একাধিক সংবাদ প্রকাশিত হয়েছে। নিয়োগ বাণিজ্য, ছাত্র ছাত্রীদের নিকট থেকে ভর্তি, পরীক্ষা ও রেজিস্ট্রেশনের সময় অতিরিক্ত অর্থ আদায়সহ স্কুলের স্থাবর অস্থাবর সম্পত্তির থেকে আসা টাকার হিসাব না দেওয়া, শিক্ষকদের সাথে অসদাচরণ, বিভিন্ন কারণ দেখিয়ে সঠিক সময়ে স্কুলে না আসাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।


আগামী ৪৮ ঘন্টার মধ্যে প্রধান শিক্ষক নিজের ইচ্ছায় পদত্যাগ না করলে এ আন্দোলন চলবে বলে শিক্ষার্থীরা জানান।