lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
Last Updated 2024-09-22T12:03:10Z
মানববন্ধন

বিশ্ব নদী দিবস উপলক্ষে প্লাস্টিক বর্জ্য অপসারণ ও মানববন্ধন

Advertisement


 


বরগুনা প্রতিনিধি

বিশ্ব নদী দিবস উপলক্ষে বরগুনার পাথরঘাটার নদী দূষণমুক্ত করতে প্লাস্টিক বর্জ্য অপসারণ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 


এসময় 'প্লাস্টিক বর্জ্য বর্জন করুন, পরিবেশের ভারসাম্য রক্ষা করুন, নদী বাঁচলে বাঁচবে দেশ, প্লাস্টিক ফেললে নদী হবে শেষ, নদী আমাদের মা, প্লাস্টিক বর্জ্য ফেলে মাকে ধংস করবো না ' এছাড়াও নানা স্লোগান নিয়ে প্লাস্টিক বর্জ্য অপসারণ ও মানববন্ধন করা হয়।


রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ৯ টায় বিষখালী নদী সংলগ্ন নীলিমা পয়েন্ট এবং হেলিপ্যাডে এলাকায় প্লাস্টিক বর্জ্য অপসারণ ও মানববন্ধন করেন কয়েক শতাধিক স্থানীয় সাধারণ মানুষ। পরিবেশ ও জলবায়ু বিষয়ক সংগঠন ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)'র সহযোগিতায় পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের বাস্তবায়ন করে।


এ সময় উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, সমাজকর্মী মেহেদী শিকদার, সাংবাদিক এ এস এম জসিম, দৈনিক আজকের দর্পন পত্রিকার পাথরঘাটা প্রতিনিধি সাকিল আহমেদ, মনির হোসেন, জাকির হোসেন, নাজমুল সৈকত, সিফাত খান, মুসা মিয়া প্রমুখ 


 মেহেদী শিকদার বলেন, পরিবেশ আজ ধংসের দ্বারপ্রান্তে। নদী দখল হচ্ছে, প্লাস্টিক বর্জ্যে দূষিত হচ্ছে। ধংস হচ্ছে মাছসহ সামুদ্রিক সম্পদ। দ্রুত এই প্লাস্টিক বর্জ্য অপসারণের দাবি জানাচ্ছি।আমরা দুদিনের আলটিমেটাম দিয়েছি, বিষখালী নদীর পাড় থেকে প্লাস্টিক বর্জ্য অপসারণ না হলে কঠোর পদক্ষেপ সহ পৌরসভা ঘেরাও করা হবে।


সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, জলবায়ু পরিবর্তনে আজ বাংলাদেশের ঋতু পরিবর্তন হয়েছে, মানুষের জীবিকার উপর প্রভাব পড়েছে। মানুষের অবাধ প্লাস্টিক ব্যবহারে নদী দুষন-দখল হচ্ছেই পাশাপাশি পরিবেশ এবং সামুদ্রিক মৎস্য সম্পদ ধ্বংস হচ্ছে। এ কারনে মানুষের দেহেরও ক্ষতি হচ্ছে। আমরা মাকে যেমন যত্ন করি, ভালোবাসি তেমনি নদীও আমাদের মা, মাকে ধংস নয় আমাদের জন্যই বাঁচিয়ে রাখতে হবে।