lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
Last Updated 2024-09-26T15:18:42Z
জাতীয়

পঞ্চগড়ে বেড়েছে কুকুরের উৎপাত এ যাবৎ আহত ১৪ জন

Advertisement


 

মোছাঃ আছমা আক্তার আখি, পঞ্চগড়:

পঞ্চগড়ে দীর্ঘদিন ধরে কুকুর নিধন অভিযান বন্ধ থাকায়, জেলাটিতে বেড়েছে কুকুরের উৎপাত। বেশ কিছুদিন থেকে শোনা যাচ্ছে পঞ্চগড় শহরের ব্যারিস্টার বাজার থেকে ধাক্কামারা গোল চত্বর পর্যন্ত একটি লাল রঙের কুকুর মানুষকে দেখলেই ঝাঁপিয়ে পড়ে কামড়ে নেয়। 


এ যাবৎ কুকুরটি প্রায় ১৪ জন মানুষকে কামড়ানোর খবর পাওয়া গেছে। তাই এই কুকুরের কামড় থেকে রক্ষা পেতে স্কুলের ছাত্র-ছাত্রী সহ সকল পথচারীদের সাবধানে চলাচল করতে হবে। কুকুর কামড়ানো ভুক্তভোগীরা জানান, রাত আটটার সময় পঞ্চগড় শহরের ব্যারিস্টার বাজার এলাকায় প্রথম এক যুবককে এই লাল রঙের   কুকুরটির কামড়ের শিকার হয়েছেন। পরে পৌর শহরের মিঠাপুকুর, ইসলামবাগ, রাজনগর ধাক্কামারা সহ বিভিন্ন এলাকায় মোট ১৪ জনকে কামড়ানোর খবর পাওয়া গেছে। 



জানা যায় হাসপাতালে একের পর এক বাড়তে থাকা কুকুরের কামড়ে আক্রান্ত রোগীর সংখ্যা। আক্রান্ত রোগীরা হলেন পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের সিনিয়র  ফার্স্ট নার্স জয়তুন বেগম (২৮), মিঠাপুকুর এলাকার মোঃ আতাউর রহমান (৫৯),  নজরুল ইসলাম (৫৫), পঞ্চগড় লিচুতলা মোহাম্মদ রাজু আহমেদ (৪৫), ডোকরোপাড়া এলাকার কামরুজ্জামান (৫৫), ধাক্কামারা এলাকার আবুল কালাম আজাদ (৬৬), কামাত পাড়া এলাকার মোঃ জাবেদ আলী (২৬), মাগুরা খালপাড়া এলাকার নাঈম (২২), গালেহা কান্ত মনি এলাকার রনি (২৫), জগদল এলাকার ফেরদৌস (২৬), অমরখানা এলাকার আবু মুসা (২২), দোমনী এলাকার আইনুল হক (৬০), দর্জি পাড়া এলাকার মোঃ সিদ্দিক (২১), ময়দানদিঘী এলাকার বাঁধন (২২)।


ভুক্তভোগীদের কথা মতে, লাল গলায় সাদা, আরেকটি কালো সাদা রংয়ের   দুইটি কুকুর রাস্তায় রাস্তায় ঘুরে এভাবেই কামড়িয়ে চলছে। এসব কুকুরগুলি সনাক্ত করে ব্যবস্থা না নিলে আগামীতে আরো অনেককেই কামড়াতে পারে আশঙ্কা করছেন স্থানীয়রা। 


এদিকে কুকুরগুলো শনাক্ত করতে পৌরসভার পক্ষ থেকে একটি  টিম গঠন করা হয়েছে এই টিমটি বিভিন্ন এলাকায় কুকুর দুটিকে সনাক্ত করতে খোঁজ নিচ্ছেন। 


পঞ্চগড় পৌরসভা প্রশাসন আব্দুল কাদের বলেন, আমরা বিষয়টি জানার পর কুকুর দুটির সনাক্ত করে ধরতে একটি টিম গঠন করেছি। তারা জেলা শহরের বিভিন্ন এলাকায় কুকুর দুইটির খোঁজ নিচ্ছেন। তাদের ধারণা একটি কুকুরই সকল মানুষকে আক্রমণ করছে। 


এ বিষয়ে পঞ্চগড় প্রাণীসম্পদ কর্মকর্তা ও সিভিল সার্জন বলেন কুকুর ধরার মতো  আমাদের তেমন কোন যন্ত্র নেই, বিশেষ করে পঞ্চগড় পৌর শহর এলাকাতেই রাত হলে বাড়তে দেখা যায় কুকুরের উৎপাত।