lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
Last Updated 2024-09-22T15:25:25Z
জাতীয়

রাজশাহীতে বিশ্ব নদী দিবস উপলক্ষে বিভাগীয় কমিশনারের সঙ্গে মতবিনিময়

Advertisement


 

রাজশাহী প্রতিনিধিঃ বিশ্ব নদী দিবস আজ। প্রতিবছর সেপ্টেম্বর মাসের চতুর্থ রোববার দিবসটি পালন করা হয়। এ বছর বিশ্ব নদী দিবসে আমাদের প্রতিপাদ্য ‘আন্তঃসীমান্ত নদীতে বাংলাদেশের অধিকার’। বাংলাদেশের জলবায়ু, প্রাকৃতিক সম্পদ এবং ভৌগোলিক সীমারেখার প্রেক্ষাপটে প্রতিপাদ্যটি অত্যন্ত প্রাসঙ্গিক।

বিশ্ব নদী দিবস উপলক্ষে দখলদারদের হাত থেকে নদীগুলো স্বাধীন হোক। এমন প্রত্যাশায় রাজশাহী জেলা ও মহানগর যুবদল নেতৃবৃন্দ রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবিরের সঙ্গে মতবিনিময়, আলোচনা ও সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক অসীম কুমার উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন রাজশাহী জেলা যুবদলের আহ্বায়ক মাসুদুর রহমান স্বজন, রাজশাহী মহানগর যুবদলের সদস্য সচিব রফিকুল ইসলাম রবি ও রাজশাহী মহানগর যুবদলের সদস্য মোহন জিমু ۔۔রবিন..সাগর প্রমুখ। 


নদী আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। নদী জীবনদাতা, অনেক প্রাণী পানির জন্য নদীর ওপর নির্ভরশীল হলেও পরিবেশে দূষণের কারণে নদীগুলোও আবর্জনা স্তূপে পরিণত হয়েছে। বর্তমানে অনেক নদী অত্যন্ত দূষিত হয়েছে এবং অনেক নদী বিলুপ্তির পথে। নদী সংরক্ষণ করা খুবই জরুরি।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, নদী শুধু প্রাকৃতিক সম্পদ নয়, আমাদের সংস্কৃতি ও জীবিকার সঙ্গে নিবিড়ভাবে জড়িত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ নিশ্চিতের অংশ হিসেবে নদীকে দূষণমুক্ত করতে হবে। নদী রক্ষা ও দূষণমুক্ত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

প্রতি বছর সেপ্টেম্বরের চতুর্থ রোববার পালন করা হয় ‘বিশ্ব নদী দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি। সরকারি-বেসরকারি পর্যায়ে আয়োজন করা হয়েছে বিভিন্ন কর্মসূচি।


২০০৫ সালে নদী রক্ষার সংকল্প নিয়ে পালন করা শুরু হয় বিশ্ব নদী দিবস। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই পালন করা হয় বিশ্ব নদী দিবস। বাংলাদেশের পাশাপাশি আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, মালয়েশিয়া, ভারত, কানাডা ও ব্রিটেনে নদী রক্ষায় নানা কর্মসূচির আয়োজন করা হয় এই দিনে। ক্রমবর্ধমান দূষণের কারণে নদীর পানি দূষিত হচ্ছে। দূষণের কারণে জলবায়ুতেও পরিবর্তন এসেছে যার কারণে অনেক নদী সংকুচিত হয়ে যাচ্ছে।