lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪
Last Updated 2024-10-24T15:34:42Z
জাতীয়

তালতলীতে ঘূর্ণিঝড় দানা মোকাবেলায় প্রস্তুতি সভা, জানেন না সাংবাদিকরা

Advertisement


 

বরগুনা প্রতিনিধি:

বরগুনার তালতলীতে ঘূর্ণিঝড় দানা এর প্রভাবে ঝড়ো বৃষ্টি ও দমকা হাওয়া শুরু হয়েছে।বৃহস্পতিবার ২৪ অক্টোবর ভোররাত থেকে বৃষ্টি শুরু হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন এদিকে রাত যত ঘনিয়ে আসছে উপকূলীয় বাসীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।


এদিকে ঘূর্ণিঝড় দানা মোকাবেলায় উপজেলা প্রশাসনের আয়োজনে প্রস্তুতি সভা হয়েছে গতকাল ২৩ অক্টোবর বিকেলে। এ খবর উপজেলার অধিকাংশ সাংবাদিকরাই জানেনা। এতে সঠিক সংবাদ সংগ্রহ করতে না পারায় সচেতনতার অভাবে উপকূলবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।


জানা যায়, তালতলী উপজেলা পরিষদের বিগত বছরে যেকোনো দুর্যোগ বা ঘূর্ণিঝড় আসলে স্থানীয় সাংবাদিকদের নিয়ে প্রস্তুতি মূলক সভা হয় ওই সভায় ঘূর্ণিঝড় ব্যাপারে তথ্য সাধারণ মানুষের মাঝে তুলে ধরেন সাংবাদিকরা। ঘূর্ণিঝড় দানার ব্যাপারে প্রস্তুতিমূলক সভা হলেও ওই সভায় উপজেলা প্রশাসনের পছন্দের গুটি কয়েক সাংবাদিকদের নিয়ে করা হয় এতে মাঠ পর্যায়ে একটিভ সাংবাদিকরা জানেন না।


তালতলী উপজেলা প্রেসক্লাবের সভাপতি শাহাদাৎ হোসেন বলেন, তালতলী উপজেলায় সাংবাদিকদের মধ্যে প্রশাসন থেকে একটি গ্রুপ তৈরি করা হয়েছে। ওই গ্রুপে একটি পক্ষকে প্রশাসন থেকে সকল ধরনের সুযোগ সুবিধা দেওয়া হয়। অন্য একটি পক্ষ উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকদের মিটিং, সেমিনার তো দূরের কথা প্রোগ্রামের ডাকা হয় না তাদের অবমূল্যায়ন করা হয়। ঘূর্ণিঝড় দানার প্রস্তুতি সভার কথা লোকমুখে শুনে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে কল দিলে তিনি বলেন, আমি জানিনা এটা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তার ওইখানে তালিকা আছে তালিকা ধরে সবাইকে ডাকা হয়েছে।


দৈনিক কালবেলা সাংবাদিক নাঈম ইসলাম বলেন উপজেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভার খবর তো দূরের কথা উপজেলার কোন সাংবাদী আমরা পাইনা। আমাদের এই উপকূলীয় অঞ্চলে আতঙ্কে থাকে সাধারণ মানুষ আমরা সংবাদ সংগ্রহ করতে গেলে সাধারন মানুষ আমাদের কাছ থেকে জানতে চায় ফেসবুক ইউটিউব দেখে যে তথ্য পাই সেগুলোই জানাতে হয়। উপজেলা প্রশাসনের একগেয়ামী সিদ্ধান্তের প্রতিবাদ জানাই।


দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিবেদক জসিম শিকদার বলেন, উপজেলা প্রশাসনের কোন সাংবাদ আমরা পাই না যেকোনো মিটিং বা সেমিনার শেষ হওয়ার পরে আমরা খবর পাই।


দৈনিক জনকণ্ঠের নিজস্ব প্রতিবেদক হোসেন আলী কাজী বলেন, উপজেলা প্রশাসন থেকে সাংবাদিক একটি পক্ষকে হাইলাইট করা হয় উপজেলা প্রেসক্লাব সাংবাদিকদের কোন ব্যাপারে উপজেলা প্রশাসন ডাকে না।


এ বিষয়ে তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালমা বলেন, গতকাল ২৩ অক্টোবর বিকেলে উপজেলা পরিষদে ঘূর্ণিঝড় দানার প্রস্তুতিমূলক সভা হয়েছে। এ সবাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে তালিকা অনুযায়ী সাংবাদিকদের ডাকা হয়েছে তিনি বলেন অন্যান্য মিটিংয়ে এরপর থেকে ডাকা হবে।