lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
Last Updated 2024-10-17T15:07:15Z
রোভার স্কাউটস্

রংপুরে ‌তিন দিনব্যাপী স্কাউটসের ষষ্ঠক ও উপদল নেতা কোর্স অনুষ্ঠিত

Advertisement


 

সালাম মুর্শেদী, স্টাফ রিপোর্টারঃ কাব ও স্কাউট সদস্যদের নেতৃত্বদানে দক্ষ করে তুলতে ও স্কাউটিংয়ে দক্ষতা বৃদ্ধির লক্ষে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলার আয়োজনে ১৫ অক্টোবর থেকে ১৭ অক্টোবর ২০২৪ পর্যন্ত রংপুর মহানগরীর শিক্ষা অঙ্গন উচ্চ বিদ্যালয়ে তিন দিন ব্যাপী ষষ্ঠক নেতা ও উপদল নেতা কোর্স ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।


তিন দিনব্যাপী কাব স্কাউটের ষষ্ঠক নেতা কোর্সে রংপুর জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ও মুক্ত কাব স্কাউট গ্রুপের প্রায় ৪০জন কাব স্কাউট ও গার্লইন কাব স্কাউট  সদস্য স্বতঃস্ফূর্তভাবে সফলতার সাথে অংশগ্রহণ করেন। 


ষষ্ঠক নেতা কোর্সের কোর্স পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন রংপুর জেলা স্কাউটসের জেলা কাব লিডার শামীম আরা সীম-এলটি এবং প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন আলেয়া খাতুন (এলটি), নাহিদ আখতার পারভীন (উডব্যাজার), হীরা রায় (উডব্যাজার), মাছরুরা খাতুন, রোবেদা খাতুন এবং রেজাউল হক।


অপরদিকে তিনব্যাপী স্কাউটসের উপদলনেতা কোর্সে রংপুর জেলার বিভিন্ন বিদ্যালয় ও মুক্ত স্কাউট গ্রুপের ৪০জন স্কাউট ও গার্লইন স্কাউট সদস্য স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। উপদল নেতা কোর্সের কোর্স পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন রংপুর জেলা স্কাউটসের জেলা স্কাউট লিডার রফিকুল হক বাবু (সিএএলটি), জেলা স্কাউট সম্পাদক মোঃ আব্দুর রহিম (সিএএলটি), মোশফিকুর রহমান (উডব্যাজার), মাহামুদ ইসলাম (উডব্যাজার), নিশাত সুলতানা ও শাহাজুল ইসলাম।


তিন দিনব্যাপী কোর্সের কোর্স ভেন্যু অংশগ্রহণকারী কাব ও স্কাউট সদস্যদের পদচারনায় ছিল মুখরিত। কোর্স সূচির অংশ হিসেবে প্রতিদিন ঘুম থেকে জাগরণ, বিপি পিটি, পরিদর্শন, পতাকা উত্তোলন, স্কাউট ওন, মহা তাঁবু জলশা, হাইকিং ও কাব অভিযান, পাওনিওয়ারিং, প্রাথমিক প্রতিবিধান সহ স্কাউটিং বিষয়ক বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয়। কোর্স দুটির পরিদর্শক ও অতিথি প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস রংপুর জেলার সহকারী পরিচালক সুধীর চন্দ্র বর্মন, বাংলাদেশ স্কাউটসের জাতীয় নির্বাহী কমিটির সদস্য মোঃ সিদ্দিকুর রহমান (এলটি), স্কাউটার মাহবুবুল আলম প্রামা‌ণিক (এলটি) ও স্কাউটার খন্দকার মতিয়ার রহমান (এএলটি)।


১৫ অক্টোবর সকাল ৯ টায়  পতাকা উত্তোলনের মধ্যদিয়ে ষষ্ঠক নেতা ও উপদল নেতা কোর্স দুটির উদ্বোধন হয় এবং ১৭ অক্টোবর বিকেলে অংশগ্রহণকারী কাব ও স্কাউট সদস্যদের মাঝে সনদপত্র বিতরণ ও পতাকা নামানোর মধ্য দিয়ে কোর্স দুটির শুভ সমাপ্তি ঘটে।