lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
Last Updated 2024-10-23T10:35:23Z
কৃষি

পাবনায় উদ্যোগী ও অগ্রসর কৃষকদের ০২ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন 

Advertisement


 আব্দুল কাইউম : আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় উদ্যোগী ও অগ্রসর কৃষকদের ০২ দিনব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। ২২ অক্টোবর ২০২৪ সকাল ১০ টায় উপপরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা’র প্রশিক্ষণ হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, অর্থ ও প্রশাসন উইং, খামারবাড়ি, ঢাকা’র অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আবু মোঃ এনায়েত উল্লাহ। 


এ সময় তিনি বলেন, এক সময় ৩৩ শতাংশ জমিতে ৫ মন ধান উৎপাদন হতো। বিজ্ঞানীদের গবেষণায় জাত ও প্রযুক্তি উদ্ভাবন এবং সম্প্রসারণের ফলে শতাংশ প্রতি ১ মন হারে ধান উৎপাদন করা সম্ভব হচ্ছে। ফলন বৃদ্ধি ও টেকসই করতে ফসল উৎপাদনের পর্যায়ভিত্তিক প্রযুক্তি অনুসরণ করা খুবই গুরুত্বপূর্ণ। প্রধান প্রধান ফসলের ফলন পার্থক্য কমাতে গবেষণার কৌশলসমূহ মেনে সুষ্ঠ ব্যবস্থাপনা করা দরকার। প্রধান অতিথি আরো বলেন, খোরপোষের কৃষি থেকে বেরিয়ে এসে বাণিজ্যিক ও রপ্তানি নির্ভর কৃষিতে অগ্রসর হতে হবে। এজন্য উত্তম কৃষি চর্চার মাধ্যমে ফসল উৎপাদনের অভ্যাস গড়ে তুলতে হবে। জনস্বাস্থ্য ও মাটির স্বাস্থ্য সংরক্ষণে মাটি পরীক্ষা করে সার প্রদান ও বালাইনাশক সুষ্ঠ ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেন। প্রশিক্ষণ হতে আহরিত প্রযুক্তিভিত্তিক জ্ঞানকে মাঠ পর্যায়ে বাস্তবায়নের প্রতি প্রশিক্ষণার্থীদের আহবান জানান।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ ড. মোঃ জামাল উদ্দীন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা। কৃষিবিদ মোঃ সজীব আল মারুফ, উপজেলা কৃষি অফিসার, আটঘরিয়া  এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ সাইফুল আজম খান, অধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঈশ্বরদী, পাবনা; কৃষিবিদ এ কে এম হাসিবুল হাসান, উপপরিচালক(লিসাসা), অর্থ ও প্রশাসন উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি, ঢাকা; কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম, জেলা প্রশিক্ষল অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা। ০২ দিনব্যাপী প্রশিক্ষণে পাবনা জেলার উদ্যোগী ও অগ্রসর  ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।