lisensi

Advertisement

Picsart-23-09-20-19-46-51-668
বাংলাদেশ প্রকাশ
বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
Last Updated 2024-10-23T11:53:41Z
নবীন বরণ

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত

Advertisement


 


 মাসুম হোসেন অন্তু, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে।


 ২৩ অক্টোবর (বুধবার) রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-৩ এ উদয়ন কনফারেন্স হলে সকাল ১০.০০ ঘটিকায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে শুরু হয় নবীনবরণ অনুষ্ঠানের কর্মসূচি। 


এরপর ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ ও ২০২৪-এর জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে আত্মদানকারী সকল বীর শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন শেষে নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রবীন্দ্র সংগীত পরিবেশন করা হয়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। নবীনবরণ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এস. এম. হাসান তালুকদার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ। এছাড়াও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের চেয়ারম্যান, প্রক্টোরিয়াল বডির প্রতিনিধিসহ নবীন শিক্ষার্থীদের প্রতিনিধি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।


প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এস. এম. হাসান তালুকদার নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আজ থেকে তোমাদের নবযাত্রা শুরু হলো, আগামী পাঁচ বছর তোমাদের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আমরা জানি তোমরা প্রত্যেকেই মেধাবী কারণ তোমরা একটি বৃহৎ প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষায় সফল হওয়ার মাধ্যমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছ, তোমাদের সেই মেধাকে চর্চা করতে হবে। ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের মেধাবীদের সাথে প্রতিযোগিতা করে এগিয়ে যেতে হবে। তোমরা কতদূর এগিয়ে যেতে পারবে সেটি তোমাদেরকেই নির্ধারণ করতে হবে এবং ভাবতে হবে, আমরা শুধু তোমাদের সহযোগিতা করতে পারবো, নির্দেশনা দিতে পারবো।


তিনি আরও বলেন, সুশৃঙ্খল ও পরিকল্পনা মাফিক অধ্যয়নের মাধ্যমে নিজেকে যোগ্য করে তুলতে হবে, মনে রাখবে বিশ্ববিদ্যালয়ের সুনাম যত বাড়বে তোমাদের কর্মের সুযোগ তত বেশি সৃষ্টি হবে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মান তত বৃদ্ধি পাবে। ভাইস-চ্যান্সেলর মহোদয় নবীন শিক্ষার্থীদের সুশৃঙ্খল আচরণ এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ও বাহিরে সকলের সাথে সুসম্পর্ক বজায় রেখে চলার জন্য আহ্বান জানান। পরিশেষে তিনি শিক্ষার্থীদের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে তার বক্তব্য শেষ করেন। আলোচনা সভা শেষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।